এক ঠোঙ্গা বাদাম আর একটু খানি ঝাল
- দন্তস্য সিফাত ২৮-০৪-২০২৪

পার্কের বেঞ্চিতে হেলান দিয়ে বসে,
এক ঠোঙা বাদাম আমি একাই খেতে পারি;
এক ঠোঙা বাদাম আর একটুখানি ঝাল।
কারো জন্যে অপলক দৃষ্টিতে চেয়ে থাকতে হয় না...

দেয়াল বেয়ে সূর্য ওঠে, প্রতিদিনই
এক আকাশ মাথায় নিয়ে একাই হাটতে পারি, কারো পা'র সাথে পা মেলাতে হয় না...

দেয়ালের টিকটিকি কৃষ্ণ পক্ষের চাঁদ গিলে ফেললে জোনাকি হাতে তারা খুঁজে নিতে পারি,
কারো কথা ভেবে চোখের কোণে জল আসে না, চাঁদের জন্যে অপেক্ষা করতে হয় না.

এক কাপ অমাবস্যার কফি একাই শেষ করতে পারি,
কেউ কাপে চাঁদ ঢেলে দেয় না,
কারো চুলের পথে, আমার জন্যে সাজে না ফুলের পসরা ।

দু' আঙুলে কাগজে মোড়া নিকোটিন থেকে সুখ খুঁজে নিতে পারি,
এই অধর কারো উষ্ণতার চাদরে ঢাকা পড়ে না।

ওদিকে তুমি আমার চাঁদ হাতে নিয়ে ডাস্টবিনে ছুড়ে দাও,
আমাকে বেঁধে রাখো অপেক্ষার শিকলে, আমি সারারাত চাঁদের গড়াগড়ি দেখে পার করে দিতে পারি।
তারপর তারা আমারে পাগল বলে,

আমি ভেঙ্গে যাওয়া চাঁদের টুকরো সিলিং এ লাগিয়ে রেখে নিজেকে ঘরে আবদ্ধ রাখতে পারি, সারাদিন, সারারাত।

ছাইগুলো অবাধ্য হয়ে মেঝেতে গড়াগড়ি খায়,
তখন আমি নিজেকে চাদরে গুটিয়ে নিয়ে দীর্ঘশ্বাসের রাস্তা বানাতে পারি।

তুমি নেই, 'আমরা' থেকে 'আমি' হয়ে একাই থাকতে পারি।

বাদামের ঠোঙা,কৃষ্ণ পক্ষের চাঁদ, অমাবস্যার কফি, এক খন্ড নিকোটিন এগুলোই তুমি, এরাই আমার ভালোবাসা !!!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

kobisabujahmed
২৯-০১-২০১৫ ১৮:৩৫ মিঃ

thanks kobi @ fine

Tanzir
২৮-০৬-২০১৩ ১০:৩০ মিঃ

অতিশয় আধিকতার জোয়ার ভাষার এবং কবিতার ভঙ্গিতে